বাংলাদেশ, , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

কক্সবাজারে নৌদুর্ঘটনা কবলিতদের সাহায্যে প্রস্তুত জাতিসংঘ

  প্রকাশ : ২০২০-০২-১১ ২১:১৪:১০  

পরিস্হিতি২৪ডটকম : বঙ্গোপসাগরের সেন্ট মার্টিন দ্বীপের উপকূলে নৌদুর্ঘটনা কবলিতদের সাহায্যে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)। আজ মঙ্গলবার বিশ্বসংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এতে জানানো হয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দুর্ঘটনায় ১৫ জন নিহত এবং ৬৮ জনকে উদ্ধার করার কথা নিশ্চিত করেছে। উদ্ধারকৃতরা প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন বলেও তারা জানিয়েছেন।

আইওএম, ইউএনএইচসিআর এবং জাতিসংঘের সব সংস্থা ও অন্যান্য এনজিও এই ঘটনায় গভীরভাবে দুঃখ প্রকাশ করেছে। তারা সরকারের পাশে থেকে উদ্ধারকৃতদের খাদ্য, আশ্রয়, চিকিৎসা বা যেকোনো সহায়তায় এগিয়ে আসতে প্রস্তুত বলেও জানিয়েছে।

কক্সবাজারে অনিয়মিত ও অনিরাপদ নৌ-যাত্রা নতুন কোন ঘটনা নয়। রোহিঙ্গারা ও বাংলাদেশি জনগণ বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে এ ধরনের ঝুঁকি নিয়ে থাকে। সাগরপথের অনিরাপদ ভ্রমণের কথা বিবেচনা করে জাতিসংঘ ও বাংলাদেশ সরকার উভয় জনগোষ্ঠীর সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে আসছে।
আমরা আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কাজ করছি যেন পাচার রোধ করা যায় এবং নৌ দুর্ঘটনার ঝুঁকিতে থাকা মানুষদের রক্ষা করা যায়। মানবপাচার থেকে উদ্ধারকৃতদের জন্য কক্সবাজার জেলায় বিভিন্ন সহায়তার ব্যবস্থাও রাখা হয়েছে।



ফেইসবুকে আমরা