বাংলাদেশ, , শনিবার, ২০ জুলাই ২০১৯

‘মানবিক সহায়তা’ নিয়ে ভেনিজুয়েলায় পৌঁছেছে চীনা উড়োজাহাজ

  প্রকাশ : ২০১৯-০৫-১৫ ১২:২৬:৪৪  

পরিস্হিতি২৪ডটকম : ‘মানবিক সহায়তা’ নিয়ে একটি চীনা কার্গো উড়োজাহাজ সোমবার ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে পৌঁছেছে। ভেনিজুয়েলার যোগাযোগ মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। সিএনএন।

উড়োজাহাজটিতে ওষুধ ও অস্ত্রোপচারের কাজে ব্যবহূত সামগ্রীসহ প্রায় ২০ লাখ ইউনিট চিকিত্সা সরঞ্জাম পাঠানো হয়েছে। এগুলো ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নিযুক্ত বিভিন্ন সংস্থার মাধ্যমে বিতরণ করা হবে। এর আগে গত মার্চে চীনা রাষ্ট্রীয় টিভি চ্যানেল সিজিটিএন ৬৫ টন ওষুধ নিয়ে একটি উড়োজাহাজের কারাকাসে অবতরণ করার কথা জানিয়েছিল, যা ছিল চীন থেকে ভেনিজুয়েলায় পাঠানো প্রথম ত্রাণের চালান।

মাদুরো রেডক্রসের মতো বেসরকারি সাহায্য সংস্থাগুলোকেও তার দেশে ত্রাণ পাঠানোর অনুমতি দিয়েছেন। কিন্তু বিরোধী দলীয় নেতা হুয়ান গুইদোকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসাবে স্বীকৃতি দেওয়া দেশগুলোর জন্য ভেনিজুয়েলার সীমান্ত খুলে দিতে রাজি হননি। এই দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জার্মানি।

ভেনিজুয়েলার অর্থনৈতিক সংকট মানবিক দুর্যোগের দিকে মোড় নিয়েছে, যার মধ্যে রয়েছে খাদ্য ও ওষুধের ঘাটতির পাশপাশি ব্যাপক বিদ্যুত্ বিভ্রাট। প্রেসিডেন্ট মাদুরো এই অর্থনৈতিক সংকটের জন্য যুক্তরাষ্ট্রসহ আরো কিছু দেশের নিষেধাজ্ঞাকে দায়ী করেছেন। তবে চীনসহ বেশ কিছু দেশ এখনো তাকে সমর্থন দিয়ে যাচ্ছে।

ভেনিজুয়েলায় উত্তেজনা বা অস্থিরতা তৈরি হয়, এমন পদক্ষেপ অব্যাহতভাবে প্রত্যাখ্যান করেছে চীন। গত দশকজুড়ে মাদুরো সরকার চীন থেকে বিশাল অংকের ঋণ নিয়েছে। রয়টার্সের দেওয়া তথ্য অনুসারে, ‘ঋণের জন্য তেল’ চুক্তির মাধ্যমে বেইজিং তেলসমৃদ্ধ ভেনিজুয়েলাকে ৫০ হাজার কোটি ডলারেরও বেশি ঋণ দিয়েছে।



ফেইসবুকে আমরা