বাংলাদেশ, , রোববার, ১৮ আগস্ট ২০১৯

ভারত মহাসাগরে ‘ক্ষমতার ভারসাম্য’ রক্ষায় পাকিস্তানকে যুদ্ধজাহাজ দিচ্ছে চীন

  প্রকাশ : ২০১৯-০১-০৩ ১৯:০৯:০৮  

পরিস্হিতি২৪ডটকম : ভারত মহাসাগরে ‘ক্ষমতার ভারসাম্য’ নিশ্চিত করার লক্ষ্যে পাকিস্তানকে অত্যাধুনিক যুদ্ধজাহাজ দেবে চীন। নির্মাণাধীন জাহাজটি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রবাহী রণতরীর নতুন সংস্করণ হতে যাচ্ছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম। খবর চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম চায়না ডেইলির।
আধুনিক সমরাস্ত্র সজ্জিত ও সনাক্তকরণ ব্যবস্থাসম্পন্ন নতুন এই যুদ্ধজাহাজ বিমান, সাবমেরিন ও অন্যান্য জাহাজের আক্রমণ প্রতিরোধে সক্ষম বলে জানিয়েছে চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত জাহাজনির্মাতা প্রতিষ্ঠান সিএসএসসি।
পাকিস্তান ও চীনের মধ্যে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক অস্ত্র চুক্তি অনুযায়ী পাকিস্তান এই ধরনের চারটি অত্যাধুনিক যুদ্ধজাহাজ চেয়েছিল, যার মধ্যে এটিই প্রথম।চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) অত্যাধুনিক একটি জাহাজের ওপর ভিত্তি করে নতুন এই জাহাজটি তৈরী করা হচ্ছে। তৈরি শেষে পাকিস্তানের কাছে হস্তান্তরের পর প্রযুক্তিগত দিক থেকে এটিই হবে পাকিস্তান নৌবাহিনীর জন্য একটি বড় সংযোজন, যা ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশটির সক্ষমতা বৃদ্ধি, শান্তি ও স্থিতিশীলতা এবং ভারত মহাসাগরে ক্ষমতার ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখবে। এমনটাই বলছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম চায়না ডেইলি।
চীন-পাকিস্তানের অর্থনৈতিক করিডোরটি পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের ভেতর দিয়ে যাওয়ায় ভারত শুরু থেকেই এ প্রকল্পের বিরোধিতা করে আসছে। বিরোধিতা করলেও কাজ চালিয়ে যাচ্ছে চীন।



ফেইসবুকে আমরা