বাংলাদেশ, , রোববার, ১৮ আগস্ট ২০১৯

ভারত বাংলাদেশের সঙ্গে রেল যোগাযোগ আরও বাড়াতে চায় : সুষমা স্বরাজ

  প্রকাশ : ২০১৮-১২-১৫ ১৪:০১:০৪  

পরিস্হিতি২৪ডটকম : ভারত বাংলাদেশের সঙ্গে রেলসহ সব ধরনের পরিবহন যোগাযোগ আরও বাড়াতে চায় বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার থেকে বাংলাদেশের পার্বতীপুর দিয়ে কোলকাতা যাওয়ার রেলরুটটি পুনরায় চালুর বিষয়ে লেখা এক চিঠিতে এ কথা জানান তিনি। খবর ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দু’র।

কুচবিহারের গিতলদহ থেকে কোলকাতা রুটের রেল চালু করা নিয়ে সংসদ সদস্য পার্থপ্রতিম রায়ের চিঠির জবাবে লেখা ওই চিঠিতে সুষমা বলেন, ‘ভারত সরকার বাংলাদেশের সঙ্গে সব ধরনের পরিবহন যোগাযোগ পুনরায় চালুর ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ।’

দুই পৃষ্ঠার চিঠিতে গিতলদহ-কোলকাতা রুটের রেললাইনের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত কথা বলেন, সুষমা। তিনি জানান, কিছু স্থানে মিটার গেজকে ডুয়াল গেজে রূপান্তর করতে হবে।

পার্থপ্রতিম রায় দ্য হিন্দুকে বলেন, ‘১৯৫৫ সাল পর্যন্ত গিতলদহ থেকে বাংলাদেশের পার্বতীপুর হয়ে কোলকাতা পর্যন্ত রুটে রেল চালু ছিলো।কিন্তু পরে এটি বন্ধ হয়ে যায়।’

তিনি বলেন, রুটটি চালু হলে ভারতের উত্তরাঞ্চলের যাত্রীরা খুব কম সময়ে কোলকাতা পৌঁছাতে পারবে। বাংলাদেশেরে সঙ্গে রেল যোগাযোগ বাড়লে ভারতের বাকি অংশের সঙ্গে উত্তরপূর্ব ভারতের যোগাযোগ সহজ হবে বলেও মন্তব্য করেন তিনি।



ফেইসবুকে আমরা