বাংলাদেশ, , রোববার, ১৮ আগস্ট ২০১৯

বিশ্বজুড়ে আলোড়নে বাংলাদেশি যুবকের ছবি

  প্রকাশ : ২০১৯-০৩-২৬ ১৯:৫০:৩৬  

পরিস্হিতি২৪ডটকম : কখন কোন মানুষ ঠিক কোন কারণে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসেন বোঝা দায়। মালয়েশিয়ায় কর্মরত এই বাংলাদেশী নির্মাণ কর্মীর কথাই ধরুন না। একটি সাধারণ পোর্ট্রেট ছবিই তাঁকে করে তুলেছে অসামান্য। ছবিটি বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কাছে এখন ভাইরাল। কিন্তু কেন?

এই ছবিতে ওই বাংলাদেশি নির্মাণ শ্রমিকের রূপালী রঙের চোখের মণি, তাঁর তাকানো এবং মুখের চিত্তাকর্ষক নানা বৈশিষ্ট্য অসামান্য এক আবেদন তৈরি করেছে। ক্যামেরার দিকে সোজা তাকিয়ে আছেন ওই ব্যক্তি। তাঁর চাহনি মনে করিয়ে দিচ্ছে, বহুকাল আগের একটি ছবি। আফগান গার্ল নামের ওই ছবির চরিত্রের ধূসর নীল চোখের তাকানো, নাড়িয়ে দিয়েছিল,প্রতিটি মানুষের হৃদয়।

২১ মার্চ টুইটারে মাআয়েদেনমুং (AbedenMung) এই পোর্ট্রেটটি পোস্ট করেন। ছবিটি ২৪,৫০০ বার রিটুইট করা হয়েছে এবং ৬৮,৭০০ টি লাইক পেয়েছে। কুয়ালালামপুরের ফটোগ্রাফার মাআয়েদেনমুং জানিয়েছেন, মালয়েশিয়ার রাজধানীতে একটি নির্মাণ সাইটে তিনি ছবিটি তোলেন।

ছবিটি মাল্লু পাপ্পি যুক্তরাজ্যের এক ব্যক্তি রিটুইট করলে পোস্টটি প্রায় এক লাখ বার পুনরায় রিটুইট করেন টুইটার ব্যবহারকারীরা। লাইক দেন দুই লক্ষাধিক মানুষ।
ফটোগ্রাফার মাআয়েদেনমুং টুইটে বলেন, ‘তিনি খুবই লাজুক এক ব্যক্তি। উনি জানতেনও না কোথায় তাকাতে হবে, সম্ভবত ফোন ছিল বলেই বুঝতে পারেননি। আমি অনেকবার ক্যামেরার দিকে তাকাতে বলি, এবং অনেক ক’টা শট নষ্ট হয়। অনেকবারের চেষ্টায় যেই ক্যামেরার দিকে তাকালেন, অবশেষের আমি ছবিটা তুললাম। কী সুন্দর দেখতে ইনি।’
১৯৮৪ সালে সালের ন্যাশনাল জিওগ্রাফিক কভারে শরবত গুলার ছবিটির কথা স্মরণ করিয়ে দিচ্ছে এই ছবিটি। সাংবাদিক স্টিভ ম্যাককুরি ওই ছবিটি তুলেছিলেন। লাল ওড়না ঢাকা মাথায় শরবত গুলা ক্যামেরার দিকে তাঁর সবুজ চোখে তাকিয়েছিলেন, ছবিটির নাম দেওয়া হয় দ্য আফগান গার্ল।
এই ছবি দেখে অনেকের পাকিস্তানের লেডি-কিলার চাওয়ালাকেও মনে পড়েছে। অনেকে বলছেন এই ব্যক্তির চাহনি কেমন যেন ভয় পাইয়ে দেয়। সারা বিশ্বের বহু টুইটার ব্যবহারকারীর দাবি, বাংলাদেশি এই যুবককে মডেলিংয়ের সুযোগ দেওয়া হোক। তার ভবিষ্যৎ যাই হোক, আপাতত গোটা ইন্টারনেট দুনিয়া মজেছে তাঁর চোখের জাদুতে।



ফেইসবুকে আমরা