বাংলাদেশ, , মঙ্গলবার, ১৮ জুন ২০১৯

বাংলাদেশি পাসপোর্ট আরও শক্তিশালী হলো

  প্রকাশ : ২০১৯-০৩-৩০ ১২:৫০:৫০  

পরিস্হিতি২৪ডটকম : শক্তিশালী পাসপোর্টের আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৯৯টি দেশের মধ্যে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান এখন ৯৭তম। বৃহস্পতিবার তালিকাটি প্রকাশ করে হ্যানলি অ্যান্ড পার্টনার্স। সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশি পাসপোর্ট দিয়ে বিনা ভিসায় ভ্রমণ করা যাবে ৪১টি দেশ। খবর সিঙ্গাপুর ভিত্তিক সংবাদ সংস্থা স্টেইটটাইসের।
মার্কিন সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স ১৯৯টি দেশের তথ্যের ভিত্তিতে সূচকটি তৈরি করেছে। তালিকায় সবার উপরে রয়েছে সিঙ্গাপুর, জাপান ও দক্ষিণ কোরিয়া। বিশ্বে ভিসামুক্ত চলাচল বিষয়ক স্বাধীনতার ওপর গবেষণা করে প্রতিবছর পাসপোর্ট সূচক প্রকাশ করা হয়।
তালিকায় শীর্ষে থাকা এশিয়ার তিন দেশ ভিসা ছাড়াই কিংবা অন অ্যারাইভাল ভিসার মাধ্যমে ১৮৯টি গন্তব্যে যেতে পারবে।
২০১৮ সালের বৈশ্বিক পাসপোর্ট র‌্যাংকিয়ে ১০০ তম অবস্থানে ছিল বাংলাদেশ। সে বছরের মার্চে প্রকাশিত ওই তালিকায় একধাপ পতন হয়ে জাপানের কাছে শীর্ষস্থান হারায় সিঙ্গাপুর। এ বছরের মার্চে প্রকাশিত নতুন শীর্ষস্থান ফিরে পেল সিঙ্গাপুর।
১৮৮ টি দেশ বিনা ভিসায় ভ্রমণের সুবিধা নিয়ে সূচকের দ্বিতীয় স্থানে উঠে এসেছে জার্মানির পাসপোর্ট। এর আগে ফ্রান্সের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে ছিল দেশটি। তবে ফান্স একধাপ পিছিয়ে তৃতীয় স্থানে চলে গেছে। ফান্সের সঙ্গে সমান ১৮৭ স্কোর করে তৃতীয় স্থানে আছে ডেনমার্ক, ফিনলান্ড, ইতালি ও সুইডেন।

যৌথভাবে তালিকার চতুর্থ স্থানে লুক্সেমবার্গ ও স্পেন। যুক্তরাজ্যের অবস্থান পঞ্চম। ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৫ সালের পর দেশ দুটি কখনোই শীর্ষস্থানে যেতে পারেনি।



ফেইসবুকে আমরা