বাংলাদেশ, , রোববার, ৫ এপ্রিল ২০২০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বাঙালি জাতির অদম্য চেতনায় উজ্জীবিত হওয়ার দিন : চবি উপাচার্য

  প্রকাশ : ২০২০-০৩-১৭ ১৪:৪৯:৫৪  

পরিস্হিতি২৪ডটকম : বাঙালি জাতির শত শত বছরের পরাধীনতা ও শোষণের বিরুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন সোচ্চার। তাই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বাঙালি জাতির কাছে নিছক জন্মদিন নয়, বঙ্গবন্ধুর সেই দৃঢ় অবস্থানের অদম্য চেতনায় উজ্জীবিত হওয়ার দিন।

মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কর্ম ও জীবন’ শীর্ষক আলোচনা সভায় চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এ কথা বলেন।

মঙ্গলবার (১৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় উপাচার্যের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিরীণ আখতার বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি এ স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেতো না। বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতিকেই একটি স্বাধীন রাষ্ট্র উপহার দেননি তিনি বিশ্বের নিপীড়িত নির্যাতিত গণমানুষের মুক্তির পথ প্রদর্শক হিসেবে বিশ্ববাসীর মনে জায়গা করে নিয়েছেন। তাই তিনি জাতির জনক হয়ে আমাদের মাঝে বেঁচে থাকবেন।’

মুজিববর্ষ উদযাপনে ১৬ মার্চ রাত ১১টা ৫০ মিনিটে চবি উপাচার্য বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্বালন করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান। ১১টা ৫৯ মিনিট থেকে মুজিববর্ষের মোমেন্ট কাউন্টডাউন উদযাপন করা হয়। রাত ১২টায় চবির কেন্দ্রীয় খেলার মাঠে আতশবাজির মধ্য দিয়ে মুজিববর্ষকে স্বাগত জানানো হয়। ১৭ মার্চ সকাল ১০টায় চবি উপাচার্য বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন ও বেলুন উড়িয়ে মুজিববর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চবি উপাচার্য। আলোচনা সভার শুরুতে ‘মুজিববর্ষ’ উপলক্ষে কেক কাটা হয়।



ফেইসবুকে আমরা