বাংলাদেশ, , শনিবার, ১৫ আগস্ট ২০২০

নগরীর বাকলিয়াতে বিনামূল্য অক্সিজেন সেবা দিচ্ছেন মুসা খান

  প্রকাশ : ২০২০-০৭-০১ ১৪:০৫:২০  

পরিস্হিতি২৪ডটকম : করোনা ভাইরাসকে কেন্দ্র করে বন্দর নগরী চট্টগ্রামের চারদিকে এখন অক্সিজেনের হাহাকার, সরকারী-বেসরকারি হাসপাতালে রোগী ফেরতের হিড়িক। কেউ কেউ মারা যাচ্ছে রোগীর গাড়িতেই। এমন দুঃসময়ে ১৯ নং মিয়াখান নগর এলাকাসহ বৃহত্তর বাকলিয়ার শ্বাসকষ্টের রোগীদের বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার দিয়ে নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছেন চর চাক্তাই, মিয়াখান নগর, এলাকার কৃতি সন্তান মোহাম্মদ মুসা খান।

প্রথমে একটি অক্সিজেন ও একটি নেবুলাইজার মেশিন দিয়ে কাজ শুরু করলেও বন্ধু বান্ধব আত্মীয়-স্বজনের সহযোগিতায় এখন ১০ টি অক্সিজেন, ৫ টি নেবুলাইজার মেশিন ও অক্সিমিটার দিয়ে বিনামূল্যের এ সেবা চালু করেছেন “শ্বাস”সংগঠনের প্রতিষ্ঠাতা, “সার্ক মানবাধিকার ফাউন্ডেশন “এর সমাজ কল্যাণ সংগঠন এবং “জীবন জীবিকা মানুষ “এর সভাপতি দুর্যোগ মন্ত্রণালয় “সিপিপি “এবং সবুজ বাংলা উন্নয়ন সংস্থায় দায়িত্ব পালন করা মুসা খান।

গত ২৫ শে মার্চ থেকে বিভিন্ন পরিবারকে খাদ্য বিতরণসহ নানামুখি সমাজ সেবামুলক কার্যক্রম চালিয়ে আসা মুসা খান। তিনি বলেন, অনেক বড় এলাকা নিয়ে বাকলিয়া ওয়ার্ড। করোনাকালে এলাকার কোভিড, নন কোভিড অনেক রোগীই শ্বাসকষ্টে ভুগছেন। হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরছেন ভর্তির জন্য। এ সময় নিশ্বাস নিতে রোগীর এত কষ্ট হয় না দেখলে বলে বোঝানো কঠিন। তাই আমি উদ্যোগ নিয়েছি বৃহত্তর বাকলিয়ার শ্বাসকষ্টের রোগীদের বাসা থেকে হাসপাতালে ভর্তি পর্যন্ত আপদকালীন সময়ে অক্সিজেন সিলিন্ডার দেওয়ার। যাতে তারা স্বস্তিতে নিশ্বাস নিতে পারেন। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মানবিক তাগিদ থেকে এ উদ্যোগ নিয়েছি। এটা আমার নৈতিক দায়িত্ব। সেবার পরিধি বাড়লে আরও সিলিন্ডার সংগ্রহ করা হবে বলে জানান তিনি। সপ্তাহের যে কোন দিন, যে কোন সময় ০১৮১২৮৮৪১৮৮ ও ০১৪০৯০৯০০৩৯ নাম্বারে ফোন দিয়ে ১৯ নং ওয়ার্ডের শ্বাসকষ্টের রোগীরা অক্সিজেন সিলিন্ডার সেবা পাবেন বলে জানান মোহাম্মদ মুসা খান।



ফেইসবুকে আমরা