বাংলাদেশ, , রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯

দেশ আজ বিজ্ঞানী ও গবেষকদের কারণেই উন্নয়নশীল : প্রধানমন্ত্রী

  প্রকাশ : ২০১৯-০৪-১০ ১৩:৩২:১৫  

পরিস্হিতি২৪ডটকম : দেশের গবেষক ও বিজ্ঞানীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আপনাদের গবেষণার ফলে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। বিশ্ব এগিয়ে যাচ্ছে, যুগের পরিবর্তন হচ্ছে। আমরা পিছনে থাকতে চাই না। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে চাই।
বুধবার বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিজ্ঞানীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আর কোন কোন ক্ষেত্রে উৎকর্ষতার সুযোগ আছে তা খুঁজে বের করুন। গবেষণার জন্য টাকা কোন সমস্যা নয়। কারণ অর্থনৈতিকভাবে আগের চেয়ে এখন আমরা অনেক বেশি শক্তিশালী।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু দেশ স্বাধীন করেছিলেন বলেই দেশের মানুষ বড় বড় বিজ্ঞানী ও গবেষক হতে পারছেন। নিজেদের মতো করে বিজ্ঞান চর্চার সুযোগ পাচ্ছি। দেশে এক সময় এ সুযোগ ছিল না।
তিনি বলেন, বাংলাদেশের অবহেলিত মানুষ যেন উন্নত জীবন পায়, ভালোভাবে বসবাস করতে পারে সে লক্ষ্য নিয়েই বঙ্গবন্ধু দেশ স্বাধীন করেছিলেন।প্রধানমন্ত্রী বলেন, বিএনপি বা অন্য সরকারের সময় গবেষণায় কোন বরাদ্দ ছিল না। আমরা সরকার গঠন করার পর বিজ্ঞান ও গবেষণায় গুরুত্ব দিচ্ছি। গবেষণার ফলেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব প্রকৌশলী মো. আনোয়ার হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়-সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি সাবেক মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক।



ফেইসবুকে আমরা