বাংলাদেশ, , সোমবার, ২১ অক্টোবর ২০১৯

দুর্গাপূজা শুরু, আজ ষষ্ঠী

  প্রকাশ : ২০১৯-১০-০৪ ১৮:৫৬:২০  

পরিস্হিতি২৪ডটকম/(গাইবান্ধা প্রতিনিধি): বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব শুরু হচ্ছে আজ । শুক্রবার (০৪ অক্টোবর) ষষ্ঠীপূজার মধ্য দিয়ে সূচনা ঘটছে এ উৎসবের। পাঁচ দিনব্যাপী চলবে এই উৎসব। মঙ্গলবার (০৮ অক্টোবর) বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ শারদোৎসবের। এর আগে বৃহস্পতিবার সারাদেশের পূজামণ্ডপগুলোতে দুর্গা দেবীর বোধন অনুষ্ঠিত হয়েছে। শারদীয় দুর্গোৎসবের প্রাক্কালে এই বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙার জন্য বন্দনা পূজা করা হয়। মণ্ডপে-মন্দিরে পঞ্চমীতে সায়ংকালে তথা সন্ধ্যায় এই বন্দনা পূজা অনুষ্ঠিত হয়।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসবকে ঘিরে গাইবান্ধাসহ সারাদেশে এখন বইছে উৎসবের আমেজ। দুর্গাপূজাকে আনন্দমুখর করে তুলতে শেষ হয়েছে বর্ণাঢ্য প্রস্তুতিও। গাইবান্ধার ৬শ’ ১২টিসহ সারাদেশের ৩১ হাজার ৩৯৮টি পূজামণ্ডপগুলো আজ থেকে ঢাকের বাদ্যে মুখরিত হয়ে থাকবে। পূজারি ও ভক্তদের অন্তর উদ্বেলিত হবে দেবী মহামায়ার অধিষ্ঠানে। সবাই শামিল হবে পৃথিবীর সব আসুরিক শক্তির বিরুদ্ধে বিজয় ও মানুষের কল্যাণ প্রতিষ্ঠার প্রার্থনায়।

আজ মূল প্রতিমায় দেবীর রূপ কল্পনা করে ষষ্ঠী পূজা শুরু হবে। সন্ধ্যায় হবে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস। এরপর দেবীকে মণ্ডপে বসানো হবে।
গাইবান্ধায় পূজা মণ্ডপগুলোতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব ও পুলিশের সদস্যরা প্রস্তুত। দূর্গাপূজা শান্তিপূর্ণভাবে পালনের সুবিধার্থে প্রশাসনের পক্ষ থেকে সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিটি পূজা মন্ডপে কমিউনিটি পুলিশ ও আনসার সদস্যরা নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে। এছাড়া থাকবে বিশেষ নজরদারি।

আইনশৃঙ্খলা রক্ষায় র‌্যাব ও পুলিশের পাশাপাশি পূজা কমিটির স্বেচ্ছাসেবকেরাও কাজ করবেন। এ বছর জেলার সাত উপজেলায় ৬শ’ ১২টি মন্দির ও পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে গাইবান্ধা সদর উপজেলায় ১শ’টি, সাদুল্লাপুরে ১শ’ ১০টি, সুন্দরগঞ্জে ১শ’ ৩১টি, পলাশবাড়িতে ৬১টি, গোবিন্দগঞ্জে ১শ’ ২৭টি, সাঘাটায় ৬৫টি এবং ফুলছড়ি উপজেলায় ১৮টি মন্ডপ ও মন্দিরে শারদীয় দুর্গোৎসব পালিত হবে।



ফেইসবুকে আমরা