বাংলাদেশ, , মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০

টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হলো নিউজিল্যান্ড

  প্রকাশ : ২০২০-০২-০২ ১৯:১৩:৩২  

পরিস্হিতি২৪ডটকম : দেশের মাটিতে ৫ ম্যাচ সিরিজের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হলো নিউজিল্যান্ড। এর ফলে, নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জিতলও সফরকারী ভারত। সেই সঙ্গে কোন টেস্ট খেলুড়ে দেশের বিরুদ্ধে ৫-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জেতার নতুন এক রেকর্ড করলো টিম ইন্ডিয়া।

টানা চতুর্থ ম্যাচ হেরে সিরিজ থেকে ছিটকে যাওয়া নিউজিল্যান্ডের সামনে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচটি ছিলও শুধুই আনুষ্ঠানিকতা। কিংবা নিউজিল্যান্ড সমর্থকদের চাওয়া ছিল অন্তত একটি ম্যাচ জিতে সম্মান বাঁচানো। এমন পরিস্থিতিতেও ভারতের কাছে ৭ রানে হেরে আত্মসমর্পণ করলো কেন উইলিয়ামসনের দল।

ভারতের দেয়া ১৬৪ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। দলীয় মাত্র ২ রানের মাথায় জসপ্রিত বুমরার এলবিডব্লিউর ফাঁদে পড়ে মাঠ ছাড়েন মার্টিন গাপটিল। এরপর ১৭ রানের মাথায় ওয়াশিংটন সুন্দরের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন কলিন মুনরো। এরপর টম ব্রুসিও শূন্য রানের আউট হলে ধুকতে থাকে নিউজিল্যান্ড। টিম শেইফার্টের সাথে রস টেইলরের ৯৯ রানের জুটি স্বাগতিকদের জয়ের স্বপ্ন দেখায়। কিন্তু শেইফার্ট ব্যক্তিগত অর্ধশত এবং টেইলর ৫৩ রান করে আউট হলে দলের হয়ে আর কেউ হাল ধরতে পারেননি।

শেষ ওভারে সোদির ১০ বলে ১৬ রানের ইনিংস দর্শকদের কিছুটা আনন্দ দিয়েছে শুধু। নির্ধারিত ২০ ওভারে দলীয় ১৫৬ রানে ৯ উইকেট হারিয়ে ৭ রানে পরাজয় মেনে মাঠ ছাড়তে হয় নিউজিল্যান্ডকে। বল হাতে বুমরা ৪ ওভারে মাত্র ১২ দিয়ে ৩ উইকেট শিকার করেন। সাইনি ও শার্দুল ঠাকুর নেন দুটি করে উইকেট। এরআগে প্রথমে ব্যাট করতে নেমে ভারত দলীয় ৮ রানের মাথায় সনজো সামসনকে হারালেও রোহিত-রাহুলের জুটি নিউজিল্যান্ডের বোলারদের গাম জরিয়েছে। রাহুল ৩৩ বলে ৪৫ রানে আউট হলে শ্রেয়াস আইয়ারকে সাথে নিয়ে বড় ইনিংসের দিকে এগিয়ে যায় সফরকারী ভারত। ৪১ বলে ৬০ রান করে রোহিত ব্যাথা পেয়ে মাঠ ছাড়লে দলের রান কিছুটা থেমে যায়। পরে ৩১ বলে ৩৩ রান করেন শ্রেয়াস আইয়ার। ভারত নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৬৩ রান সংগ্রহ করে। ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার পান জনপ্রিত বুমরা।

এই হারের ফলে নিউজিল্যান্ডের মাটিতে ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের সবকটিতে হেরে হোয়াইটওয়াশ হলও স্বাগতিকরা। আগামী ৫ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে এই দুই দল।



ফেইসবুকে আমরা