বাংলাদেশ, , বুধবার, ১৯ জুন ২০১৯

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নতুন বীজ উদ্ভাবন করতে হবে

  প্রকাশ : ২০১৯-০৪-১৬ ১৯:৫৫:৩৭  

পরিস্হিতি২৪ডটকম : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আর এ কাজটি নিরলসভাবে করে যাচ্ছেন কৃষকেরা। সারাবিশ্বে জলবায়ু পরিবর্তন হওয়ায় এর বিরুপ প্রভাব মোকাবিলা করতে হবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে গবেষণার মাধ্যমে নতুন বীজ উদ্ভাবনের ওপর গুরুত্বারোপ করতে হবে।
মঙ্গলবার রংপুরের পীরগঞ্জের উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতর আয়োজিত ‘পীরগঞ্জ উপজেলায় আউশ প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিবান্ধব কার্যক্রম গ্রহণ করায় বাংলাদেশ এখন খাদ্য উদ্বৃত্তের দেশ। কৃষকদের ১০টাকায় ব্যাংক অ্যাকাউন্ট, কৃষকদের জন্য আইটি সুবিধাসহ বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কৃষকদের জন্য সরকারের সকল প্রণোদনা ব্যাংকের মাধ্যমে প্রদান করায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে। অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি নিশ্চিত করতে কৃষকদের অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করতে হবে বলে তিনি উল্লেখ করেন।
রংপুরের পীরগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) টি. এম. এ মমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে পীরগঞ্জের পৌর মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলনসহ রংপুর জেলা আওয়ামী লীগ এবং পীরগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামী লীগের স্থানীয় নেতা, গণ্যমান্য ব্যক্তি ও প্রান্তিক কৃষকরা উপস্থিত ছিলেন।
পরে স্পিকার পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সেলাই প্রশিক্ষণ উদ্বোধন, সনদপত্র বিতরণ ও সফল উপকারভোগীদের মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় নারীদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। নারীরা আর্থিকভাবে স্বচ্ছল হয়ে দেশ ও সমাজ উন্নয়নে ভূমিকা পালন করবে বলে তিনি উল্লেখ করেন।
এসময় তিনি উত্তরাঞ্চলের দরিদ্রদের কর্মসংস্থান নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় উপকারভোগীদের উৎপাদিত পণ্য সামগ্রীর মেলা পরিদর্শন করেন।



ফেইসবুকে আমরা