বাংলাদেশ, , সোমবার, ৩০ মার্চ ২০২০

চন্দনাইশ বরকলে ডা. মাহমুদ-মাহফুজ পলিটেকনিক ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন

  প্রকাশ : ২০২০-০১-২৫ ১৭:৪০:৩৪  

পরিস্হিতি২৪ডটকম / সৈয়দ শিবলী ছাদেক কফিল : চন্দনাইশের বরকলে ডা. মাহমুদ-মাহফুজ পলিটেকনিক ইনস্টিটিউট’র ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। বরকল আবদুল হাই-আনোয়ারা বেগম বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে প্রতিষ্ঠাতা আব্দুল ওয়াহেদ মাহফুজের সভাপতিত্বে অনুষ্ঠিত ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে দূরবার্তায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বেসরকারি সেবা ও উন্নয়ন সংস্থা “ব্র্যাক বাংলাদেশ”র চেয়ারপারসন ও সাবেক তত্বাবধায়ক সরকারের শিক্ষা ও বাণিজ্য উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান। প্রধান আলেচক ছিলেন সরকারের অতিরিক্ত সচিব (পিআরএল) ও প্রাক্তন পিডি (কারিগরি শিক্ষা) মো. ইমরান।
ড. হোসেন জিল্লুর রহমান বলেন, কারিগরি শিক্ষার মাধ্যমে পশ্চাদপদ জনগোষ্ঠী থেকে দক্ষ মানবসম্পদ সৃষ্টি করালে আমাদের সমাজের জন্য কল্যাণ হবে। আব্দুল ওয়াহেদ মাহফুজ যুক্তরাষ্ট্রে বসবাস করেও পশ্চাদপদ জনগোষ্ঠীর জন্য নিজের কষ্টার্জিত অর্থ দিয়ে পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপণ করেছেন। পরবর্তী ধাপের কাজগুলো সুচারুভাবে করতে পারলে এই ইনস্টিটিউট পুর্নাঙ্গতা পাবে। মানসম্মত ও কারিগরি শিক্ষার মাধ্যমে এ অঞ্চলে দক্ষ জনশক্তি গড়ে তোলা আামাদের নাগরিক দায়িত্ব।
মানব সম্পদ তৈরী ও প্রান্তিক সমাজের সুবিধার্থে যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল ওয়াহেদ মাহফুজ এবং তাঁর পরিবারের সদস্যরা বহুমুখী এ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করছেন। ইতোপূর্বে তিনি এলাকার নারী শিক্ষার বিশেষায়িত প্রতিষ্ঠান বরকল আব্দুল হাই-আনোয়ারা বেগম বালিকা উচ্চ বিদ্যালয়সহ বহু দাতব্য সংস্থা প্রতিষ্ঠা করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বরকল আবদুল হাই-আনোয়ারা বেগম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা নাজমুন মাহফুজ। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান অনুষদের ডীন ড. সুলতান আহমদ, চট্টগ্রাম কলেজের প্রাক্তন অধ্যক্ষ মো. এনামুর রশীদ, মৌলভীবাজার টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. নুরুল হাকিম, যুক্তরাষ্ট্র প্রবাসী মোঃ ইমরান, নিউইয়র্কস্থ চট্টগ্রাম সমিতির সভাপতি জিয়াউল হক, বরকল ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, বরমা ইউপি চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা শাহ খলিলুর রহমান নিজামী, কারা পরিদর্শক এডভোকেট জিনাত সোহানা চৌধুরী ও প্রধান শিক্ষক মো. নুরুল কবির চৌধুরী।
বক্তারা বলেন, কারিগরি শিক্ষা দারিদ্রতা বিমোচনের হাতিয়ার। কারিগরি শিক্ষা ছাড়া শিল্পবিপ্লবের এই যুগে টিকে থাকা কঠিন বিষয়। উচ্চ শিক্ষিত বেকার বাংলাদেশে বেশি। সহজে চাকরি পাওয়ার ক্ষেত্রে সাধারণ শিক্ষার্থীদের চেয়ে কারিগরি শিক্ষিতদের সুবিধা বেশি। প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগের মধ্যে কারিগরি শিক্ষা অন্যতম। পাঁচ বছর আগে যেখানে কারিগরি শিক্ষার্থীর হার ছিলো মাত্র দুই শতাংশ, প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় বর্তমানে তা ১৬ শতাংশে উন্নীত হয়েছে। এই হার ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের আধুনিক নাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলে কর্মসংস্থান ধরে রাখার জন্য কারিগরি ও কর্মমুখী শিক্ষার বিকল্প নেই। এর মাধ্যমে দক্ষ জনগোষ্ঠী সৃষ্টি হবে এবং শিল্পবিপ্লবের এই যুগে আমরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবো।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরকল আব্দুল হাই-আনোয়ারা বেগম বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুস শহীদ মছউদ, অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন চৌধুরী, অধ্যক্ষ আবুল মনসুর মোঃ হাবিব, প্রফেসর আবুল হাসান, মুক্তিযোদ্ধা সোলায়মান খান, মুক্তিযোদ্ধা গোলাম কিবরিয়া বাবুল, মুক্তিযোদ্ধা আবুল মনজুর, পিপিএস নির্বাহী পরিচালক মো. নুরুল হক চৌধুরী, সোনালী ব্যাংক ম্যানেজার চন্দন কুমার চক্রবর্তী, প্রধান শিক্ষক এ এইচ এম সৈয়দ হোসেন, প্রধান শিক্ষক জাফর আহমদ, প্রধান শিক্ষক মো. সেলিম উদ্দীন, প্রধান শিক্ষক মিন্টু কুমার দাশ, সমাজ সেবক ও রাজনীতিক বলরাম চক্রবর্তী, জাকের হোসেন কমরু, শাহাদাৎ হোসেন জসিম, শহিদুল আজম কাজমী, শওকত হোসেন ফিরোজ, জাবেদ মো. গউস মিল্টন, গাজী সালাউদ্দীন, রেজাউল কবির চৌধুরী রাজু, ডা. আবু তাহের, সাংবাদিক নুরুল আলম মাস্টার, সাংবাদিক সৈয়দ শিবলী ছাদেক কফিল, সাংবাদিক গোলাম সরওয়ার, মো: ফয়সাল চৌধুরী, মো: কামরুল ইসলাম মোস্তাফা, তৌফিক আলম চৌধুরী, পৌর কাউন্সিলর মোজাম্মেল হক চৌধুরী প্রমুখসহ স্থানীয় জনপ্রতিনিধি ও শিক্ষক-শিক্ষানুরাগীবৃন্দ।
পরে প্রতিষ্ঠাতা ও অতিথিবৃন্দ ডা. মাহমুদ-মাহফুজ পলিটেকনিক ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর আগে উল্লেখিত ব্যক্তিবর্গের উপস্থিতিতে বরকল আব্দুল হাই- আনোয়ারা বেগম বালিকা উচ্চ বিদ্যালয়ের পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা