বাংলাদেশ, , মঙ্গলবার, ৭ জুলাই ২০২০

কাশ্মীরে বন্দুকযুদ্ধে ২ বিদ্রোহী নিহত

  প্রকাশ : ২০২০-০৬-১৩ ১৪:১১:৪৯  

পরিস্হিতি২৪ডটকম : ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে দুই জন বিদ্রোহী নিহত হয়েছেন। শনিবার সকালে কাশ্মীরের কুলগাম জেলায় এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

কর্মকর্তারা জানায়, কুলগামের নিপোড়া এলাকায় কয়েকজন বিদ্রোহী আশ্রয় নেয়ার খবর পেয়ে ভারতীয় নিরপত্তা বাহিনীর পক্ষ থেকে অভিযান চালানো হয় । অভিযানের সময় বিদ্রোহীরা গুলি চালাতে শুরু করলে পাল্টা জবাব দেন ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা । ওই সময় বন্দুকযুদ্ধে দুই বিদ্রোহী নিহত হন। নিহতদের পরিচয় এখনও জানা যায়নি।

এই বন্দুকযুদ্ধের বিষয়ে কাশ্মীর পুলিশের পক্ষ থেকে একটি টুইট বার্তায় বলা হয়, দুই জন চিহ্নিত সন্ত্রাসী বন্দুকযুদ্ধে মারা গেছে। গোটা এলাকা ঘিরে তল্লাশি চলছে।

২০১৯ সালের আগস্টে ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। এরপর থেকে এখনো সেখানকার পরিস্থিতি পুরোপুরি শান্ত হয়নি । সম্প্রতি কাশ্মীরে বিদ্রোহীদের দমনে অভিযান বৃদ্ধি করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। গত সাত দিনে ভারতীয় নিরাপত্তা বাহিনীর অভিযানে কাশ্মীরে ১৬ জন বিদ্রোহী নিহত হয়েছেন বলে জানা গেছে।

১৯৮৯ সাল থেকে কাশ্মীরের স্বাধীনতার দাবিতে আন্দোলন করে আসছেন বিদ্রোহীরা। এর ফলে মারা গেছেন কমপক্ষে ৭০ হাজার মানুষ। এর বেশির ভাগই সাধারণ মানুষ। বিদ্রোহীদের অস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার জন্য পাকিস্তানকে দায়ী করে ভারত। এমন অভিযোগ প্রত্যাখ্যান করে পাকিস্তান বলে, তারা শুধু বিদ্রোহীদের নৈতিক ও কূটনৈতিক সমর্থন দিচ্ছে।



ফেইসবুকে আমরা