বাংলাদেশ, , রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯

এরদোগান কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে চাকরিচ্যুত করলেন

  প্রকাশ : ২০১৯-০৭-০৬ ১৭:১৪:২৩  

পরিস্হিতি২৪ডটকম : সুদের হার নিয়ে মতবিরোধের জের ধরে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মুরাত সেটিনকায়াকে চাকরিচ্যুত করলেন দেশটির রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান। শনিবার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে চাকরিচ্যুত করে সেই পদে ডেপুটি গভর্নরকে বসান তিনি।

দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া ওই গভর্নর মুরাত সেটিনকায়া নিজের পদে আসীন ছিলেন ২০১৬ সালের এপ্রিল মাস থেকে। তিন বছরের বেশি সময় ধরে গভর্নরের দায়িত্ব পালনের পরও তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার সময় সুনিশ্চিত কোনো কারণ দেখানো হয়নি। তবে গোপন সূত্রে জানা যায়, অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে সরকার ব্যাংক সুদের হার কমাতে চায় সরকার। তবে সরকারের এই সিদ্ধান্তের বিরোধীতা করেছিলেন ওই গভর্নর।
এর আগে সরকার দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিত অর্জনের লক্ষ্যে ব্যাংক সুদের হার কমানোর সিদ্ধান্ত নেয়। তবে গত বছরের সেপ্টেম্বর মাসেই মূল্যস্ফীতির সঙ্গে লড়াই করতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদের হার সাড়ে ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৪ শতাংশে উন্নীত করে। এই মতবিরোধের জের ধরেই ব্যাংকের গভর্নরকে দায়িত্ব থেকে অব্যাহতি দেন রাষ্ট্রপতি। তবে রাষ্ট্রপতির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নতকে অব্যাহতি দেওয়াকে ব্যাংকটির স্বাধীনতার উপর হস্তক্ষেপ বলে মনে করছেন অনেকেই।



ফেইসবুকে আমরা