বাংলাদেশ, , রোববার, ১৮ আগস্ট ২০১৯

ইরানের সঙ্গে সমঝোতা করতে চান ট্রাম্প

  প্রকাশ : ২০১৯-০৫-২৮ ১৫:০১:১৩  

পরিস্হিতি২৪ডটকম : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানের সরকার বদল করতে চায় না বরং আলোচনার মাধ্যমে যদি কোনো সমঝোতা চুক্তি করা যায় তাতেই বেশি আগ্রহী তিনি। ট্রাম্প এখন জাপান সফর করছেন। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনার পর এক সোমবার এক যৌথ সংবাদ সম্মেলনে এমন কথা জানান ট্রাম্প।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, তেহরান-ওয়াশিংটনের মধ্যে দ্বন্দ্ব নিরসনে মধ্যস্ততাকারী হওয়ার প্রস্তাব দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী। শিনজো আবের সঙ্গে সাক্ষাতে ট্রাম্প ইরানের সঙ্গে আলোচনায় তার এমন আগ্রহের কথা প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমি মনে করি, ইরান আলোচনা করতে চায়। তারা আলোচনা করতে চাইলে আমরাও আলোচনা করতে চাই।’

ট্রাম্প আরও বলেন, ‘আমরা ইরানের ক্ষমতাসীন সরকারের পরিবর্তন চাই না, আমি এটা স্পষ্ট বলে দিলাম। আমরা কোনো পারমাণবিক অস্ত্র চাই না। আমি বিশ্বাস করি ইরানও একটি চুক্তি করতে চায়। আর এটা তাদের জন্য এটাই খুব ভালো। আমি মনে করছি, এটা হওয়ার সম্ভাবনাও বেশ ভালো। আমরা দেখব কী ঘটে। কেউই ভয়ংকর কিছু ঘটতে দেখতে চান না, বিশেষ করে আমি।’

সম্প্রতি ইরান আর যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েছে যখন ওয়াশিংটন মধ্যপ্রাচ্যে আরও লক্ষাধিক সেনা পাঠানোর ঘোষণা দেয়। তাছাড়া মধ্যপ্রাচ্যে আরও পাঁচটি বোমারু বিমান এবং দুটি রণতরি পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। যার মধ্যে একটিতে থাকবে নতুন প্রযুক্তির প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র। গত সপ্তাহে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার মার্কিন সেনা পাঠনো হয়েছে।

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বলেন মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদের ওপর হামলা চালাবে ইরান। তারপর এ ব্যবস্থা গ্রহণ করা হয়। ইরানও পাল্টা হুশিয়ারি দিয়ে রেখেছে যেকোনো ধরনের হামলা প্রতিরোধ করতে তাদের বাহিনী পুরোপুরি প্রস্তুত। আর এরপর থেকেই দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে।



ফেইসবুকে আমরা