বাংলাদেশ, , রোববার, ২০ অক্টোবর ২০১৯

ইন্দোনেশিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প

  প্রকাশ : ২০১৯-০৬-১৭ ১৭:৫৪:৫৯  

পরিস্হিতি২৪ডটকম : ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় কুপাং শহরের পাশে শক্তিশালী ৬ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। ইউরোপিয়ান মনিটরিং এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

সোমবারের এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল তিমুর নামক দ্বীপের কুপাং শহর থেকে ১৩৩ কিলোমিটার দূরে। ইউরোপিয়ান-মেডিটোরিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের প্রতিবেদন থেকে জানা গেছে। তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু ও ভূপদার্থবিদ্যা কাউন্সিলের এক মুখপাত্র জানিয়েছেন, ভূমিকম্পটি হওয়ার পর যুক্তরাষ্ট্রের হাওয়াইভিত্তিক প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার থেকে কোনো সুনামি সতর্কর্তা জারি করা হয়নি।
ইন্দোনেশিয়ায় প্রায়ই বড় ধরনের ভূমিকম্প হয়। ভূমিকম্প হওয়ার ঝূকিতে থাকা দেশগুলোর মধ্যে এটি সবার উপরে। কেননা প্রশান্ত মহাসাগরের রিং অব ফায়ার এলাকায় এটি অবস্থিত। পৃথিবীর সব ভূমিকম্পের ৯০ শতাংশই এই রিং অব ফায়ার অঞ্চলে হয়ে থাকে।

ভূমিকম্প ও সুনামিতে ২০১৮ সালটি ছিল ইন্দোনেশিয়ার জন্য মৃত্যুর বছর। দেশটিতে প্রায় তিন হাজারেরও বেশি মানুষ নিহত হয় গত বছর। বছরের শেষ দিকে জাভা দ্বীপের পশ্চিম উপকূলে একটি ভূমিকম্পের পর সুনামিতে প্রায় ৪৩০ জন নিহত ও অন্তত ১৫৯ জন নিখোঁজ হয়।



ফেইসবুকে আমরা