বাংলাদেশ, , রোববার, ২১ জুলাই ২০১৯

আগামীকাল চট্টগ্রাম-৯ আসনে ইভিএম ‘অনুশীলনমূলক’ প্রতীকি ভোট

  প্রকাশ : ২০১৮-১২-২৬ ১৮:৪৫:৪৪  

পরিস্হিতি২৪ডটকম : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এ ছয় আসনে ‘অনুশীলনমূলক’ প্রতীকি ভোট ২৭ ডিসেম্বর বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

এ দিন ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত ইভিএমের সকল কেন্দ্রে একযোগে অনুশীলন কার্যক্রম অনুষ্ঠিত হবে।

ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অফিসার ইনচার্জ এস এম মাহমুদ আরাফাত স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে ছয়টি আসনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে, সেখানে ভোটারদের উৎসাহ বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন নানাবিধ প্রচার প্রচারণা ও প্রদর্শনীর আয়োজন করেছে। তারই ধারাবাহিকতা বৃহস্পতিবার প্রতিটি ভোটকেন্দ্রে অনুশীলনমূলক ভোটের আয়োজন করা হয়েছে।

গত ২৬ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের জন্য ছয়টি আসন চূড়ান্ত করে ইসি। কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতি অনুসরণ করে এসব আসন চূড়ান্ত করা হয়।

আসন ছয়টি হলো ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। আগে থেকে তৈরি তালিকায় থাকা ৪৮ আসনের মধ্য থেকে এ ৬টি আসন চূড়ান্ত করা হয়।

কমিশন সূত্র জানায়, ইভিএমে ভোটের জন্য চূড়ান্ত হওয়া ছয় আসনে মোট ৮৪৫টি কেন্দ্র রয়েছে। আসনগুলোতে মোট ভোটার প্রায় ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন।



ফেইসবুকে আমরা