বাংলাদেশ, , বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

অনুভবের মজা !

  প্রকাশ : ২০১৯-১০-১৯ ১৯:২১:৩০  

পরিস্হিতি২৪ডটকম/(মো : মির-হোসেন সরকার,গাইবান্ধা প্রতিনিধি): অনুভব শব্দের অর্থ হলো, অনুভূতি বা উপলব্ধি। আমরা জানি, স্পর্শের দ্বারা ঠাণ্ডা, গরম কিংবা ব্যথা-আরামের অনুভব করা শারীরিক অনূভতির মধ্যে পড়ে। দেহে বা মনে সংবেদন সৃষ্টি হওয়াকে বলা হয় অনুভূতি। এই অনুভবে সময় কাটানোটা বেশ মজাদায়ক।

কোনো একদিন অথবা কোনো এক রাত, রাত হলে অবশ্য ভালো হয়। রাতটা যদি হয় অন্ধকারময়, নিরবছিন্ন, জোনাকির আলো আর একটু চাঁদ মামার আলো! তাহলে তো কোনো কথাই নেই। হারিয়ে যাব সেই প্রকৃতির মূহুর্তের সাথে। খুঁজে নেব এক মুঠো সুখ। চেষ্টা করব যতটুকু সময় প্রাকৃতিক ওই সুন্দর মনোরম পরিবেশের সাথে কাটাবো ততটুকু সময় যেন বন্ধুর মতো প্রাকৃতির সাথে কাটাতে পারি। তবে হ্যাঁ, সাধারণত গ্রামাঞ্চলে এই সুন্দর মনোরম পরিবেশের সাথে আরও একজনকে বন্ধু হিসেবে কাছে পাওয়া যায়; মৃদু কোমল হালকা নরম বাতাস। যার নরম ছোঁয়াতে শরীরে নিয়ে আসে শীতলতা। এই শীতলতার সাথে যদি এক মুঠো উষ্ণতা থাকে, তাহলে ‘উহ’ কি মজাই না হয়!
রাতটায় থাকবে চারিদিকে ধু ধু অন্ধকার, আশপাশ থাকবে স্তব্ধ, চারিদিকে ঘুরে বেড়াবে জোনাকি পোকা, আর একটু একটু পোকা মাকড়ের কিচির-মিচির শব্দ। তখন মনে হবে, তারা যেন প্রাকৃতিকে একেবারে এক অন্য জগতে পরিবেশনা করেছে। এমন দৃশ্যর মুখোমুখি হওয়াটাও কিন্তু একটা ভাগ্যের ব্যাপার লাগে। সবাই এমন দৃশ্যর মুখোমুখি হতে পারে না। তবে, গ্রাম অঞ্চলের মানুষেরা এমন দৃশ্যর প্রায়ই উপলব্ধি করতে পারে। আবার সব মানুষ কিন্তু না! কারণ, কিছু মানুষ আছে যাদের এক ধরনের অভ্যাশই আছে রাত ১১-১২ টার কমে তারা বাড়ি ঢুকে না। আবার কিছু মানুষ আছে যারা বাহিরে রাত ১টা পর্যন্ত ফোনে কথা বলে। তারাই এমন দৃশ্যর মাঝেমাঝে সম্মুখীন হয়ে থাকে। এমন দৃশ্যর কথা শুনেছিলাম আমার এক বড় ভাইয়ের কাছে থেকে। সে আমাকে বলেছিলো তার নাকি অনেক রাতে বাহিরে একা একা বসে থাকতে বেশ ভালই লাগে। আমি বলেছিলাম, ভাইয়া কেন একা একা বসে থাকো? আর একা বসে থাকতে কি ভালো লাগে? সে আমাকে বলল, “ওরে বোকা প্রাকৃতিক তো পাশে আছে তাই না। তাহলে কেন হব আমি একা?” আমি তার কথা কিছুই বুঝতে পারছিলাম না। প্রাকৃতি সাথে মানে, আমি কিছুটা কিস্মত হয়ে গেলাম। সে আমাকে বলল তুই বুঝবি না। বয়স হোক এমনি বুঝবি।
ভাইয়ের কথা এখন মনে পরে। আসলে প্রাকৃতির সাথে সময় কাটানোটা আসলে কেমন হবে তা এখন উপলব্ধি করতে পারি। এমন দৃশ্যটা আমি উপলদ্ধি করতে চাই। আমি এর জন্য মাঝে মাঝে ১২টা পর্যন্ত বাহিরে বসেও থাকছিলাম কিন্তু হয় না। এমন মূহুর্তটা আসে না। তবে, চাওয়া যখন মনের ভিতরে প্রশ্রয় পেয়েছে পূরুণ হবেই একদিন ইনশাল্লাহ।



ফেইসবুকে আমরা